Header Ads

Rohingya Blog

রোহিঙ্গাদের জন্য ত্রান বিতরন

বিশেষ দৃষ্টি আকর্ষন! সবার জেনে রাখা দরকার!

### যারা রোহিঙ্গাদের জন্য ত্রান বিতরন করতে যাচ্ছেন তাদের যে বিষয় গুলোর প্রতি খেয়াল রাখা দরকার!
রোহিঙ্গা shorif99

*এক-
আপনারা যাওয়ার আগেই কোন পয়েন্টে যাবেন তা ঠিক করে নিন। কারণ, এক এক স্থানে এক এক ধরনের অভাব। অর্থাৎ,যাদের বিভিন্ন ক্যাম্পে মাথা গুঁজার ঠাই হয়েছে তাদের প্রয়োজন আর যারা মাত্র এসে বাংলাদেশে প্রবেশ করছে তাদের প্রয়োজনের মধ্যে পার্থক্য আছে।

*দুই-
যারা মাত্র এসে প্রবেশ করতেছে তাদের জন্য চাল, ডাল, চিড়া ,তেল ইত্যাদি জাতিয় দ্রব্য সামঘ্রী অনেকটা কষ্টকর হয়ে যায়, ফলে তারা এতে সন্তুষ্ট হতে পারে না। তাদের জন্য বিশেষ করে শুকনা জাতিয় খাবার (যা যখন তখন খাওয়া যায়) প্রযোজ্য, যেমন-বিস্কুট,পাওরুটি, মুরি, বিরানি ইত্যাদি অথবা ফল মুল ইত্যাদি।

*তৃতীয়- খাবার পানি, জুস ইত্যাদি।
*চতুর্থ- ত্রিপল বা প্লাষ্টিক।
*পঞ্চম- নগদ টাকা।
### যারা পুরানো হয়ে গেছে তাদের জন্য ঃ-
*এক- (যাদের স্থান নির্দিষ্ট হয়েছে) চাল, ডাল, তেল, প্লেট, গামলা,মগ, বাল্তি, ভেজলীন, সেনিটারি ন্যাপকিন পেড (মহিলাদের জন্য)।
*দুই- পোষাক জাতীয়।
*তিন -কম্বল।
*চার - বিছানা জাতীয়।
*পাচ- শৌচাগার, নলকুপ।
*ছয়- প্রাথমিক ঔষধ।
*সাত- চিকিৎসা ক্যাম্প।
*আট- মসজিদ, মকতব।
----যারা আগে এসেছে, একটু মাথা গুজাবার ঠাই করে নিয়েছে তাদের জন্য চাল, ডাল, ফ্যামেলি সমগ্রি অত্যান্ত দরকার।
@বিশেষ করে,
সদ্য জম্ম নেওয়া মা বাচ্ছা, গর্ভবতি মেয়ে, ও বিভিন্ন মেয়েলি সমস্যার জন্য কিছু নার্স বেশি প্রয়োজন।

***আরক যে বিষয়টির প্রতি বিশেষভাবে রাখা দরকার তা হচ্ছে- 

ত্রান সামগ্রী একদম নতুনদের হাতে কি ভাবে পৌঁছানো যায়। তার জন্য আপনাকে যা খেয়াল রাখতে হবে। তখন আপনাকে কিছু জিনিস লক্ষ করতে হবে তা হল!!!

প্রতিটি পয়েন্টে যাওয়ার সাথে সাথে কিছু লোক এসে আপনাকে ঘিরে ধরবে, মনে রাখতে হবে এসব লোক গুলোর সবাই পুরান স্বরনার্থী। তাই আপনাকে দেখে কারা আপনাকে ঘিরে ধরছে না,
আপনার কাছ থেকে নিজে নিজে চাচ্ছে না এদের প্রতি অগ্রসর হয়ে ত্রান বিতরন করতে হবে।

আর যে পয়েন্টগুলোত নতুন লোকের আগমন হচ্ছে সে সব পয়েন্টে নতুন লোক গুলোকে চেনার উপায় হচ্ছে- লোক গুলোকে চিন্তিত পাবেন, পায়ে কাঁদা মাখা অবস্থায় পাবেন, সাথে আসবাব পত্রের বস্তা থাকবে, তারা আপনার ত্রানের প্রতি নিজ থেকে ফিরেও তাকাবে না। বিশেষ সাবরাং নদীর কুলে সবাই নতুন। তারা ৪/৫ দিন অনাহারে থেকে কুলে উঠে এসেছে।

***কোন পয়েন্টে যাবেন? কি নিবেন ?

যারা টেকনাফ যাবেন তারা অবশ্যই রেডি খাবার নেওয়া জরুরী, কেননা তারা মাত্র নদী পার হয়ে অনাহারে ওপার এপারে এসেছে। অন্য পয়েন্ট গুলিতে যেমন লামা, নাক্ষ্যনছডি, উকিয়া, চাকমারঢাল সিমান্তে শুকনো খাবার বেশি প্রয়োজন। কেননা এখনে ওরা এসে কোন মতে থাকার জায়গা করে নিয়েছে। রেখে আস্তে আস্তে খেতে পারে এমন জিনিষ দেওয়া দরকার।
বাচ্ছাদের জন্য চকলেট বা চিপস বা অন্য কিছু নেওয়ার চেস্টা করবেন। এগুলো পেলে ওরা খুশি বেশি হয়!!
যারা ত্রান দিতে যাবেন তাদের জন্য বিশেষ একটি অনুরোধ যতই কষ্ট হোক প্রকৃত রোহিঙ্গা মজলুমদের খোজ করে সাহায্য করে যান, কেননা তাদের এক আল্লাহ ছাডা কেউ নেই। মা-বোনদের সামনে নজরকে হেফাজত করেই ত্রান দিতে হবে,
এবং নফল কাজ আদায় করতে গিয়ে যেন ফরজ নামাজ কোনভাবেই ছুটে না যায়......!

আল্লাহ আমাদের সবার দান কে কবুল করে নিন।
যার যার সাধ্যানুযায়ী উপরোল্লিখিত বিষয় গুলোর দিকে সাহায্যের হাত বাড়াতে পারেন। আল্লাহ পাক সবাইকে তাওফীক্ব দান করুন- আমীন।
...................................................................................................................................................শরিফুল ইসলাম

No comments

Theme images by TommyIX. Powered by Blogger.